পালিয়ে বিয়ে করা জুটিকে সাহায্য করবে পুলিশ

236
ভারতের রাজস্থানে পালিয়ে বিয়ে করা জুটিকে সাহায্য করবে পুলিশ

ভারতের রাজস্থানে পালিয়ে বিয়ে করা জুটিকে কিছু শর্তে সাহায্য করবে পুলিশ। পলাতক দম্পতিদের জন্য শেল্টার হোম বানানোর পরিকল্পনাও করছে রাজ্যটির পুলিশ।

রাজ্য পুলিশের সদর দপ্তর থেকে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, রাজস্থানের যেকোনো প্রান্তে সমস্যায় পড়া পলাতক দম্পতিদের যেন সর্বাত্মক সহায়তা করা হয়।

এই ধরনের পদক্ষেপ রাজ্যে অনার কিলিংয়ের প্রবণতা কমাতে সাহায্য করবে বলে মনে করছে রাজস্থান পুলিশ। সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা জানায় ভারতীয় গণমাধ্যম জিনিউজ।

প্রতিবেদনটিতে বলা হয়, রাজস্থানে পালিয়ে বিয়ের সংখ্যা বেড়েই চলেছে। সেই সঙ্গে বাড়ছে অপরাধ প্রবণতা। কখনও মেয়ের পালিয়ে যাওয়া মেনে নিতে না পেরে অপরাধমূলক পদক্ষেপ নিচ্ছেন বাবা-মা।

আরও বলা হয়, কখনও মেয়ে যে ছেলের সঙ্গে পালিয়েছে, তাকে শায়েস্তা করতে বেআইনি পদক্ষেপ নিচ্ছেন তারা। এসবের জন্যই নতুন করে ভাবতে বাধ্য হয়েছে রাজ্যটির পুলিশ। তবে এক্ষেত্রে পাত্র ও পাত্রীর বয়সের ব্যাপারটা যাচাই করা হবে।

রাজস্থান পুলিশের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল জঙ্গা শ্রীনিবাস রাও জানিয়েছেন, অনেক সময় পলাতক দম্পতিকে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। তাদেরকে টার্গেট করে অপরাধীরা। এমন অবস্থা যেন না হয় সেজন্য আমরা তাদের শেল্টার হোম দিতে চাই।

তিনি আরও বলেন, রাজ্যের সব পুলিশ রেঞ্জ ও জেলায় সিনিয়র স্তরের মহিলা পুলিশ রাখা হবে। এই ব্যাপারে আমরা আদালতের নির্দেশ পালন করবো।

এর আগে রাজস্থান হাইকোর্টের এক আদেশে বলা হয়, পলাতক দম্পতিদের জীবনের সুরক্ষা নিশ্চিত করতে হবে পুলিশকে।

আমা/২১ জানুয়ারি/জেডএইচ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here