জাতীয় তারকা এওয়ার্ড পেলেন মানিকগঞ্জের কবি জয়প্রকাশ

6

মানিকগঞ্জ : কাব্যসাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ১৫ তম মিজাফ জাতীয় তারকা এওয়ার্ড পেলেন কবি জয়প্রকাশ সরকার।

বৃহস্পতিবার ঢাকার সিরডাপ আন্তর্জাতিক সন্মেলন কেন্দ্রে এক জমকালো অনুষ্ঠানে দেশের স্বনামধন্য জ্ঞানী, গুনী, কৃতিসন্তান, নাট্যব্যক্তিত্ব, চলচ্চিত্র, সঙ্গীত সহ সাহিত্যে অবদান রাখায় এই পদক দেয় মিজাফ।

উক্ত অনুষ্ঠানে কবি জয়প্রকাশ সরকারকে কাব্যসাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ মিজাফ জাতীয় তারকা এওয়ার্ড প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী
জনাব এম.এ.মান্নান। সন্মানসূচক মিজাফ তারকা অ্যাওয়ার্ড ক্রেষ্ট ও চেক হস্তান্তর করেন তিনি।

বরেন্য তারকাদের মিলনমেলা ও অ্যাওয়ার্ড প্রদানের এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন রতন, এমপি সুনামগঞ্জ -১; কবি আসাদ কাজল, যশোদা জীবন দেবনাথ,লায়ন ফিরোজুর রহমান অলি প্রমূখ।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মিজাফ সভাপতি জনাব সাঈদ মাহমুদ। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন বাংলাদেশ টেলিভিশনের ডি এম সাকলায়েন এবং চিত্রনায়িকা শাহনূর। এছাড়াও অনুষ্ঠানে আজীবন সম্মাননা প্রদান করা হয় অভিনেতা প্রবীর মিত্রকে।

দুই বাংলার আধুনিক কবিদের মধ্যে অন্যতম জয়প্রকাশ সরকার এর জন্ম ১৯৮১ সালের ০৯ সেপ্টেম্বর মানিকগঞ্জ জেলার শিবালয় থানাধীন রামনগর গ্রামে। বাবা জগদীশ চন্দ্র সরকার এবং মা মিনতী রানী সরকারের জেষ্ঠ সন্তান তিনি। ২০০৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি. ডি. এস. ডিগ্রী অর্জন করেন ।

তার প্রথম প্রকাশিত কবিতা ‘কলম’ ১৯৯৬ সালে দৈনিক আজকের কাগজ পত্রিকায় ছাপা হয়। ২০০২ সালের অমর একুশে বইমেলায় তার প্রথম কাব্যগ্রন্থ “আক্ষেপ শুধু তোমারই কারণে” প্রকাশিত হয়। তার “ছন্দ মুকুল” বইটি কলকাতার অক্ষর প্রকাশন থেকে কলকাতা আন্তর্জাতিক পুস্তক মেলায় প্রকাশিত হয়। তার অন্যান্য
প্রকাশিত বইগুলোর মধ্যে রয়েছে বেলাশেষে মেঘের ভেলায়, অনুভবের প্রিয়তমা প্রভৃতি। এছাড়াও শতাধিক শিশুতোষ ছড়া এবং ননসেন্স রাইমের রচয়িতা তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here